ভিপিএন নিয়ে হুমকি !!!

অনলাইনে privacy রক্ষার পাশাপাশি secure থাকতে অনেকেই VPN সফটওয়্যার ব্যবহার করেন। কিন্তু অনলাইনে সুরক্ষিত রাখার পরিবর্তে আপনার সব তথ্য পাচার করে দিচ্ছে একাধিক VPN সফটওয়্যার। গুগল প্লে স্টোরের ১৫০টি জনপ্রিয় VPN এর ২৫ শতাংশের বেশি অ্যাপের বিরুদ্ধে তথ্য বিক্রি করার অভিযোগ উঠেছে। এর মধ্যে ৮৫ শতাংশ ব্যবহারকারী ব্যক্তিগত সুরক্ষায় বড় সমস্যার সম্মুখীন হতে পারেন।
NDTV অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি টপ টেন VPN ডটকম ওয়েবসাইটে প্রকাশিত এক পর্যালোচনায় এই তথ্য জানানো হয়েছে। বিশেষ করে যেসব VPN অ্যাপ বিনা মূল্যে ডাউনলোড করা যায়, সেগুলো থেকে বেশি তথ্য পাচার হচ্ছে।
ঐ প্রতিবেদনে বলা হয়, বেশির ভাগ VPN ব্যবহারকারীর ডিএনএস তথ্য ফাঁস করেছে। এই তথ্য ব্যবহার করে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অথবা গোয়েন্দা বিভাগ যেকোনো অনলাইন কার্যক্রমে নজরদারি করতে পারে। এ কারণে VPN ব্যবহার করেও অনলাইনে secure থাকছেন না ব্যবহারকারী।
পরীক্ষা করে দেখা গেছে, ১৫০টি VPN অ্যাপের মধ্যে অধিকাংশই অপ্রয়োজনীয় তথ্যের জন্য অনুমতি চায়। ৩৮টি VPN অবস্থানগত তথ্য আর ৫৭টি ব্যক্তিগত তথ্য নিতে চায়। এ ছাড়া ক্যামেরা, মাইক্রোফোন, বার্তা পড়ার অনুমতিও চায় এসব অ্যাপ। সাধারণত, VPN অ্যাপের এসব তথ্য কাজে লাগে না। তাই এ ধরনের তথ্য নেওয়ার অনুমতি চাওয়ার বিষয়টি সন্দেহজনক।

Leave a comment